ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে | Train Tickets Online 2023

Rate this post

আপনারা অনেকেই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

বর্তমান সময়ে যাতায়াতের অন্যতম একটি মাধ্যম হলো ট্রেন যোগাযোগ। ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে? আর সে কারণে আমরা অনেকেই দূর দুরান্তে ভ্রমণ করার জন্য ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চাই। কিন্তু বর্তমান নতুন নিয়ম অনুযায়ী ট্রেনে ভ্রমণ করতে হলে প্রতিটা যাত্রীর এনআইডি ভেরিফাই করে টিকেট ক্রয় করতে হয়। ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনেবর্তমান সময়ে আপনারা যারা  অফলাইনে কিংবা অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চান তারা অবশ্যই  জাতীয় পরিচয় পত্র দিয়ে ভেরিফাই করে নিতে হবে। নিচে ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে দেওয়া হলো-

  • ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে মোবাইল বা কম্পিউটার থেকে আপনার পছন্দমতো যেকোনো একটা ব্রাউজার ওপেন করবেন। ব্রাউজার ওপেন করা হয়ে গেলে আপনি এড্রেস বারে সার্চ করবেন “E Ticket Railway Gov BD” এটা লিখে। তারপর আপনি বাংলাদেশ রেলওয়ে এর ওয়েবসাইটে চলে যাবেন। অথবা আপনি এই লিংক থেকে সরাসরি বাংলাদেশ রেলওয়ে এর ওয়েবসাইটে চলে যেতে পারেন। ওয়েবসাইটটিতে যাওয়ার পর আপনি নিচের পিকচার এর মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।
  • তারপর ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার জন্য আপনি মেনুবার থেকে তিন নাম্বার অপশন অর্থাৎ Register বাটনে ক্লিক করবেন। রেজিষ্ট্রেশন করার জন্য আপনাকে রেজিষ্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিষ্ট্রেশন ফরম পূরণ করার জন্য আপনার নিম্নোক্ত তথ্যাবলি এর প্রয়োজন হবে।
  •  সবকিছু সফলভাবে করতে পারেন তাহলে আপনার রেজিষ্ট্রেশন সম্পূর্ণ হয়ে যাবে। এবার আপনি টিকেট করার জন্য আপনি নিশ্চিত করুন অপশনে ক্লিক করবেন।
  • এরপর আপনার সামনে যেই পেইজটি আসবে সেই পেইজটিতে আপনার ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন ও আপনার গন্তব্য স্টেশন ও আপনার ট্রেনের নাম ও শ্রেনী এবং টিকেট সংখ্যা যেই ভাবে রয়েছে তা ঠিক সেইভাবে পূরণ করতে হবে।
  • এ ধাপে যতগুলো সিট বুক করেছেন, তার যাত্রীদের নাম এবং শিশু বা বয়স্ক কিনা তা সিলেক্ট করতে হবে। ৩ থেকে ১২ বছর বয়সী শিশু থাকলে Passanger Type Child সিলেক্ট করুন। Child সিলেক্ট করলে তার ভাড়া স্বয়ংক্রীয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।
  • এখানে টিকিটের মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। টিকেটের মূল্য পরিশোধ করার জন্য Mobile Banking (bKash) অথবা Debit/Credit Card অপশন বাছাই করুন। এরপর Confirm Purchase বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।
  • তারপর টিকিটের একটি কপি আপনার ইমেইলেও পাঠানো হবে। ইমেইলের Inbox Folder এ না পাওয়া গেলে SPAM Folder চেক করতে পারেন। টিকিটটি A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিন।

অনলাইন থেকে ট্রেনের টিকেট ক্রয় করার জন্য নির্দিষ্ট কোন সময় নেই। আপনি চাইলে দিনরাত ২৪ ঘন্টা অনলাইন থেকে ট্রেনের টিকেট কাটতে পারবেন। এবং আপনারা যারা অগ্রিম টিকিট কাটতে চান। তারা সর্বোচ্চ চার দিন আগে থেকে এই টিকিট ক্রয় করে নিতে পারবেন। তবে বিভিন্ন রকম পরিস্থিতির উপর বিবেচনা করে অনলাইনে এবং অফলাইনে ৫ থেকে ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া যায় ।

বিকাশে মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে
ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে eticket.railway.gov.bd ওয়েবসাইটে নাম, ইমেইল ও মোবাইল নম্বর দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করুন। তারপর প্রোফাইলের তথ্য আপডেট করুন। From Station, To Station ও তারিখ দিয়ে ট্রেন সার্চ করুন।সবশেষে সিট বাছাই করে বিকাশে পেমেন্ট করে টিকিট বুকিং কনফার্ম করুন। নিচে বিকাশে মাধ্যমে ট্রেনের টিকিট কাটার ধাপসমুহ দেওয়া হলো-

  • একাউন্ট রেজিস্ট্রেশন
  • মোবাইল ভেরিফিকেশন করুন
  • লগ ইন করুন
  • ট্রেন সার্চ করুন
  • ট্রেন ও সিট বাছাই করুন
  • যাত্রীর নাম ও ধরণ বাছাই করুন
  • বিকাশের মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করুন
  • ট্রেনের টিকিট ডাউনলোড ও প্রিন্ট করুন

আরও জানুনঃ বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!