নৌবাহিনীর নাবিক এর বেতন কত | Salary Of A Navy Sailor 2023

Rate this post

আপনারা অনেকেই নৌবাহিনীর নাবিক এর বেতন কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই নৌবাহিনীর নাবিক এর বেতন কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

নৌবাহিনীর নাবিক এর বেতন কত

বাংলাদেশে এখন প্রতি বছরেই নৌবাহিনীর নাবিকের চাকরি নিয়োগ দিয়ে থাকে। বাংলাদেশ নৌবাহিনী ,পদবিন্যাস ,বেতন ও ভাতা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অধীনে বাংলাদেশ নৌবাহিনীর জন্ম হয়। বাংলাদেশ নৌ বাহিনী সবসময় বাংলাদেশের স্বাধীনতা রক্ষায় কাজ করে চলেছে। নৌবাহিনীর নাবিক এর বেতন কত? যারা বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান দিতে চাচ্ছেন এবং নাবিক পদের জন্য নিজেকে যোগ্য মনে করছেন তাদের অবশ্যই পূর্ব থেকে এই জিনিসটি জেনে রাখা উচিত। সাধারণত নৌবাহিনীতে নাবিকরা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থানে বা গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। এই নাবিক যতটা গুরুত্বপূর্ণ কাজ করে সেই হিসাবে তাদের বেতন আমার কাছে কম মনে হচ্ছে।

আপনারা যারা বাংলাদেশ নৌবাহিনী নাবিক পদের বেতনের কথা জানতে চাচ্ছিলেন তাদের লক্ষ্যে আমরা নাবিকের বর্তমান সর্বনিম্ন বেতনের কথা উল্লেখ করতে যাচ্ছি। বর্তমানে বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন অফিসার সর্বনিম্ন বেতন পান ১২০০০ টাকা এবং যারা নাবিক রয়েছেন তাদের সর্বনিম্ন বেতন ১২০০০ টাকা। এসব পদে বর্তমানে প্রায় ১২০০ অফিসার, ১২ হাজার নাবিক এবং ২৫০০ বেসামরিক কর্মকর্তা ও কর্মচারী চাকুরীরত আছেন। এক্ষেত্রেও অন্যন্য চাকরির মতোই যে যার পদ অনুসারে বেতন পেয়ে থাকেন।  নিচে নৌবাহিনীর নাবিক এর বিভিন্ন পদের বেতন কত তা দেওয়া হলো-

 

বাংলাদেশ নৌবাহিনীর নাবিক বেতন স্কেল  বেতন
নিয়োগ ৯,০০০ টাকা 
ওডি ৯,০০০ টাকা 
এবি ১০,২০০ টাকা 
এলএস  ১১,০০০ টাকা 
পেটটি অফিসার  ১৬,০০০ টাকা 
চিফ পেটটি অফিসার  ২২,২৫০ টাকা 
সিনিয়র চিফ পেটটি অফিসার  ২২,৪০০ টাকা 
মাষ্টার চিপ পেটটি অফিসার  ২২,৫০০ টাকা

পদ অনুসারে নৌ বাহিনীর সর্বোচ্চ বেতন ৮৬ হাজার থেকে সর্বনিম্ন বেতন ৮ হাজার ৮০০ টাকা পর্যন্ত হতে পারে। নৌবাহিনীর নাবিক এর বেতন কত? এটা নাবিক পর্যায়ের চাকরি শুরুর প্রথম বেতন এটা আস্তে আস্তে যতদিন যাবে তত বৃদ্ধি পাবে। যারা নাবিক পর্যায়ে আছেন তাদের বেতন সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। বাংলাদেশ নৌবাহিনীর কমডোর পদের বেতন ৬৩ হাজার ৫৭০ টাকা। ক্যাপ্টেন পদমর্যাদার জন্য নির্ধারিত বেতন হচ্ছে ৬১ হাজার টাকা। পদক্রম অনুযায়ি ভাইস এডমিরালের পরেই রয়েছেন রিয়ার অ্যাডমিরাল, এ পদের একজন নৌ কর্মকর্তার বেতন ৭৮ হাজার টাকা।

নৌবাহিনীর নাবিক এর কাজ কি

নাবিক বা মাঝি হচ্ছেন একজন ব্যক্তি যিনি যেকোনো আকার বা ধরনের নৌকা পরিচালনা করেন, নৌবাহিনীর কর্মী বা উপকূল রক্ষক। ব্যাপক অর্থে নাবিক এমন একজন নৌকা চালক, যিনি নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করেন। এরা মূলত ফিল্ড লেভেলের সক্রিয় কর্মী। তারা জ্বলে ওই স্থলে ওবায় ক্ষেত্রে দায়িত্ব পালন করেন। জাহাজে নাবিকের দায়িত্ব নৌসীমাবাই স্থলের জন্য অভিযান ও উদ্ধার পরিচালনা সহ যোগাযোগ ব্যবস্থার রক্ষা, সরবরাহ স্টোর ও বিভিন্ন কাজে দায়িত্বে নিয়োজিত থাকেন। যে কোন জাহাজ এবং নৌকা চালিয়ে যে কোন স্থানে নিয়ে যেতে পারে। নাবিকদের মূলত কাজ হচ্ছে নদীপথে কোন অবৈধ জিনিস দেখলে সেগুলোকে উদ্ধার করা। এবং নদীপথে বিভিন্ন দায়িত্বগুলো পালন করা। এটাই হলো নৌবাহিনীর নাবিক এর কাজ।

 

নৌবাহিনীর চাকরির মেয়াদ কত বছর

নৌবাহিনীর নাবিক এর বেতন কত
নৌবাহিনীর নাবিক এর বেতন কত

নৌবাহিনীর নাবিক হওয়ার জন্য যোগ্যতা থাকতে হয়। যে কেউ চাইলেই নৌবাহিনীর নাবিক এর পদে চাকুরি করতে পারে না। নৌবাহিনীর নাবিক হতে হলে অবশ্যই ব্যক্তির বয়স সীমা ১৭ থেকে ২২ বছর হতে হবে এবং সাঁতার জানা বাধ্যতামূলক। এই পদে চাকুরি করার জন্য প্রচুর ভালোভাবে লেখাপড়া করার পাশাপাশি সমুদ্রের আবহাওয়া এবং এর ভউগালিক অবস্থান সর্ম্পকে জানতে হবে। নৌবাহিনীর মধ্যে কয়েকটা ক্যাটাগরি রয়েছে। আপনি যদি নৌবাহিনী নাবিক এপ্লাই করতে চান তাহলে আপনি চার বছর মেয়াদ পাবেন। সরকারি ভাবে এই সমস্ত সেনা, নৌবাহিনী, বিমানবাহিনী পদের মেয়াদ চার বছর করে নির্ধারণ করা হয়েছে।

আরও জানুনঃ কাতার এপালসার ডাবল ডিস্ক দাম কত 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা নৌবাহিনীর নাবিক এর বেতন কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!