রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | Router PW 2023

Rate this post

আপনারা অনেকেই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ইন্টারনেট বর্তমানে আমাদের জীবনের একটি বড় অংশ। ইন্টারনেট ছাড়া জীবন প্রায় অসম্ভব হয়ে উঠছে দিন দিন। রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম? আমাদের প্রাত্যহিক জীবনের প্রতিটা পদে এখন এর উপস্থিত বিদ্যমান। তাই বলা যায় বর্তমান যোগ ইন্টারনেট ছাড়া অস্তিত্বহীন। বর্তমানে প্রতিটি বাড়িতে নেটের দ্রুত গতিকে ব্যবহারের জন্য সকলেই বাসায় রাউটার স্তাপন করে নেট সুবিধা ভোগ করে থাকে। বাড়িতে ব্যবহ্রত উক্ত নেটকে ব্রডব্যন্ড নেট বলা হয়।

নিজের ওয়াইফাইকে সুরক্ষিত রাখতে নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। তবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সময় অবশ্যই নিচের কথাগুলো মাথায় রাখতে হবে।ওয়াইফাই সেট করার সময় ইঞ্জিনিয়াররা নিজেই প্রথমে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড সেট করে যান। রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম?যা মুলত উক্ত বাড়ির কিছু দূর অব্দি এর ভালো নেট পাওয়া যাবে। কিন্তু এই নেটকে সুরক্ষিত রাখার জন্য অনেকেই একটি গোপন নাম্বার বা নাম ব্যবহার করে থাকে যাকে মূলত পাসওয়ার্ড বলা হয়।

এই পাসওয়ার্ড অনেকসময় অনেকে জেনে যায় যার ফলে এইটা পরিবর্তন করা প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু দেখা যায় এই পাসওয়ার্ড অনেকেই সময়ের একটা ব্যবধানের ফলে ভুলেযায় ফলে তা পরিবর্তন করতে ব্যর্থ হয়। তবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার কিছু নিয়ম রয়েছে। কিছু কিছু রাউটারে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য কুইক সেটআপ থাকে। তবে সর্বপ্রথম, আপনার ব্যবহৃত ওয়াইফাই রাউটারের যে ইউআরএল রয়েছে, সেই ইউআরএল খুঁজে বের করে নিতে হবে। এবং সেই ইউ আর এল এ ভিজিট করতে হবে। ভিন্ন ভিন্ন রকমের ওয়াইফাই রাউটারের জন্য বিভিন্ন রকমের ইউআরএল রয়েছে। ইউআরএলটি হলো একটি আইপি অ্যাড্রেস। যে আইপি অ্যাড্রেস এর মাধ্যমে আপনার ওয়াইফাই এর সমস্ত ইনফরমেশন গুলো আপনি পরিবর্তন করতে পারবেন।

​পাসওয়ার্ড বদল করার সময় কী খেয়াল রাখবেন?

পাসওয়ার্ড বদল করার সময় WiFi সুরক্ষিত রাখার জন্য পাসওয়ার্ড বদল করার সময় কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। 123456789 অথবা qwerty12345 এই ধরনের সহজ পাসওয়ার্ড সেট করবেন না। এছাড়াও পাসওয়ার্ডে রাখবে না নিজের নাম, ফোন নম্বর অথবা জন্মের তারিখ। এই ধরনের পাসওয়ার্ড খুব সহজেই অনুমান করে WiFi নেটওয়ার্ক হ্যাক করা সম্ভব। তাই WiFi পাসওয়ার্ডের কঠিন শব্দ ব্যবহার করুন। এমন কিছু পাসওয়ার্ডে রাখুন যা আপনি ছাড়া কেউ অনুমান করতে পারবেন না। এছাড়াও পাসওয়ার্ড নতুন পাসওয়ার্ড টাইপ করার সময় অক্ষর, সংখ্যা ও ক্যারেকটার রাখতে ভুলবেন না। এতে পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা কমে যাবে।

 

পাসওয়ার্ড পরিবর্তন না হলে করনীয়

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

এছাড়াও পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে আপনি যদি কোন রকমের জটিলতার মধ্যে পড়েন, তাহলে নিচের নিয়মগুলো অনুসরণ করুণ-

  • পাসওয়ার্ড যদি পরিবর্তন না হয়, তাহলে আপনার উচিত হবে আপনার যে কেবল অপারেটর রয়েছে তাদের সাথে যোগাযোগ করা।
  • এছাড়াও লিংকে যদি সমস্যা দেখা দেয় তাহলে ব্রাউজারের ক্যাশ ক্লিয়ার করে এটি রিফ্রেশ করে নিতে পারেন।
  • পাসওয়ার্ড পরিবর্তন করতে বেশি সমস্যা হলে আপনার ব্যবহৃত রাউটার রিসেট করে নিন।
  • পাসওয়ার্ড পরিবর্তন করার সময় যদি ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়ার কথা বলে, তাহলে ডিফল্টভাবে ইউজার আইডি হিসেবে Admin এবং পাসওয়ার্ড হিসেবে Password লিখে লগইন করে নিতে পারেন।
  • ডিফল্টভাবেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে প্রত্যেকটি রাউটার সেটআপ করা থাকে।
  • তবুও যদি এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টে লগইন না হয়, তাহলে আপনি চাইলে আপনার রাউটারের প্রত্যেকটি অংশ ভালোভাবে দেখে নিতে পারেন।
  • এবং যখন আপনি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন, তখন ওয়াইফাই রাউটারে সফলভাবে লগিন করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারেন।

তবে ভিন্ন ভিন্ন রকমের ওয়াইফাই রাউটারের জন্য বিভিন্ন রকমের ইউআরএল রয়েছে। ইউআরএলটি হলো একটি আইপি অ্যাড্রেস। যে আইপি অ্যাড্রেস এর মাধ্যমে আপনার ওয়াইফাই এর সমস্ত ইনফরমেশন গুলো আপনি পরিবর্তন করতে পারবেন।

আরও জানুনঃ ওয়ালটন ডাবল বার্নার গ্যাস HOB মডেলের গ্যাসের চুলার দাম কত 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!