আকিজ সিমেন্ট দাম কত টাকা | Akiz Cement Price 2023

4.5/5 - (2 votes)

আপনারা অনেকেই আকিজ সিমেন্ট দাম কত টাকা তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আকিজ সিমেন্ট দাম কত টাকা এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

আকিজ সিমেন্ট দাম কত টাকা

বাসা বাড়ি বা কালভার্ট সেতু নির্মাণের ক্ষেত্রে সিমেন্টের বিকল্প নেই। বাংলাদেশে ভালো ভালো কোম্পানির সিমেন্ট কিনতে পাওয়া গেলেও বর্তমানে আকিজ কোম্পানির তৈরি সিমেন্টের চাহিদা তুলনামূলক বেশি। আকিজ সিমেন্টের গুণগত মান যাচাই করে আকিজ সিমেন্টের অবস্থান নির্ধারণ করা কঠিন। আকিজ সিমেন্ট দাম কত টাকা? বাংলাদেশের স্বনামধন্য কোম্পানিগুলোর মধ্যে আকিজ অন্যতম। সিমেন্ট ছাড়াও এই কোম্পানি নির্মাণ সামগ্রীর আরো বেশ কয়েক ধরনের উপাদান তৈরি করে থাকে। আকিজ সিমেন্টের বর্তমান অবস্থানও অন্যান্য সিমেন্টের চেয়ে অধিক ভালো পজিশনে রয়েছে। আপনি যদি আপনার বাসস্থান তৈরির কাজে ভালো মানের সিমেন্ট ব্যবহার করতে চান তাহলে আকিজ কোম্পানির সিমেন্ট নির্দ্বিদায় ব্যবহার করতে পারেন।

বাংলাদেশে দীর্ঘদিন যাবত আকিজ কোম্পানিটি সফলতার সাথে ব্যবসা করে আসতেছে। সম্প্রতি তারা নির্মাণ সামগ্রীর বেশ কিছু পণ্য উৎপাদন করতেছে। বর্তমান বাজারে প্রায় সকল প্রকার নির্মাণ সামগ্রীর দাম অত্যাধিক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আকিজ কোম্পানিসহ বাংলাদেশে পাওয়া যায় এরকম অন্যান্য কোম্পানির সিমেন্টের দাম অনেকাংশে বর্তমানে বেশি দামে বিক্রি করা হচ্ছে। মানুষের ধারণার চেয়েও আকিজ সিমেন্টের বর্তমান অবস্থা অনেক অনেক ভালো পর্যায়ে রয়েছে। আর আকিজ সিমেন্টের গুণগত মানের ওপর মানুষ ১০০% নির্ভর করতে পারে। এই কোম্পানির তৈরি সিমেন্টের কোয়ালিটি বা গুণগতমান অনেক উন্নতমানের। এ কারণে অনেকেই বাসা বাড়ির কাজের জন্য একই সিমেন্ট ক্রয় করে থাকে।

এই পণ্যের গুণগত মান অন্যান্য কোম্পানির পণ্যের চেয়ে উন্নত মানের তাই এর দামটাও কিছুটা বেশি। আকিজ সিমেন্ট দাম কত টাকা? মান এবং গুনাগুনের কথা বিবেচনা করলে একই সিমেন্টের কোন তুলনা হয় না। আকিজ সিমেন্ট লিমিটেড কোম্পানির দাবি তারাই উন্নত প্রযুক্তির ভারটিকাল রোলিং মেশিনের মাধ্যমে সর্বপ্রথম বাংলাদেশে সিমেন্ট উৎপাদন করেছে। আকিজ কোম্পানির তৈরি কৃত সিমেন্ট ক্রয় করতে চান তাহলে বাজারে পাওয়া যায় এরকম অন্যান্য কোম্পানির চেয়ে প্রতিবছতা সিমেন্টের প্রায় ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেশি দিতে হবে। বর্তমানে প্রতি বস্তা সিমেন্ট এর দাম প্রায় ৬০০ টাকা। আপনার নিকটস্থ যেকোন দোকান থেকে অথবা আপনার জেলা শহরের যেকোন দোকান থেকে আকিজ কোম্পানির সিমেন্ট ক্রয় করতে পারবেন। তবে আপনি যদি একসাথে বেশি পরিমাণ সিমেন্টের বস্তা করেন সে ক্ষেত্রে হয়তো দাম কিছুটা পেতে পারেন।

আকিজ সিমেন্ট এর উপাদান

আকিজ সিমেন্টের গুণগত মান যাচাই করে আকিজ সিমেন্টের অবস্থান নির্ধারণ করা কঠিন। কেননা আকিজ সিমেন্টের গুণগতমান অন্যান্য সিমেন্টের চেয়ে ভালো। এই সিমেন্ট তৈরির জন্য রাসায়নিক মিশ্রণ হিসেবে ক্যালসিয়াম, সিলিকন, অ্যালুমিনিয়াম, আয়রন ব্যবহার করা হয় এছাড়াও একই সিমেন্ট উৎপাদন করার ক্ষেত্রে চুনাপাথর, শাঁস এবং শক, ক্লে, স্লেট, বিস্ফোরণ চুল্লি স্ল্যাগ, সিলিকা বালি এবং লোহা আকরিক অন্তর্ভুক্ত। বর্তমানে যেহেতু সকল প্রকার সিমেন্টের দাম বৃদ্ধি পেয়েছে তাই সিমেন্টের দাম পূর্বের তুলনায় ৫০ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমান বাজারে ১ বস্তা আকিজ সিমেন্টের দাম ৬০০ টাকা।

আজকের সিমেন্টের দাম

নিচে আজকের সিমেন্টের দাম দেওয়া হলো-

সিমেন্ট কম্পানি সিমেন্ট এর দাম
শাহ সিমেন্ট ৫২৫
আকিজ সিমেন্ট ৫২৫
বেঙ্গল সিমেন্ট ৫০০
প্রিমিয়াম সিমেন্ট ৫০০
ক্রাউন সিমেন্ট ৫২৫
হোলসিম সিমেন্ট ৫৫০

আকিজ সিমেন্ট এর উপাদান

আকিজ সিমেন্ট দাম কত টাকা
আকিজ সিমেন্ট দাম কত টাকা

যে কোন জিনিস উৎপাদনের জন্য অবশ্যই কাঁচামাল ব্যবহার করতে হয়। ঠিক তেমনি একই সিমেন্ট তৈরি করতে কি কি উপাদান ব্যবহার করতে হয় সেটিরও একটি নির্দিষ্ট উপাদান রয়েছে। ইন্টারনেটে অনেকেই জানতে চাই আগে সিমেন্ট এর উপাদান সম্পর্কে। আগের সিমেন্ট তৈরির জন্য রাসায়নিক মিশ্রণ হিসেবে ক্যালসিয়াম, সিলিকন, অ্যালুমিনিয়াম, আয়রন ব্যবহার করা হয় এছাড়াও একই সিমেন্ট উৎপাদন করার ক্ষেত্রে চুনাপাথর, শাঁস এবং শক, ক্লে, স্লেট, বিস্ফোরণ চুল্লি স্ল্যাগ, সিলিকা বালি এবং লোহা আকরিক অন্তর্ভুক্ত।

আরও জানুনঃ সিঙ্গাপুর টুরিস্ট ভিসা খরচ কত টাকা 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আকিজ সিমেন্ট দাম কত টাকা জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!