ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা | Castor Oil Cost? 2023

Rate this post

আপনারা অনেকেই ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা

ক্যাস্টর মূলত একটি ইংরেজি শব্দ। এর একটি বাংলা পরিভাষা রয়েছে। অনেকেই মাথার চুল ঘন করার জন্য ক্যাস্টর অয়েল তেল ব্যবহার করে থাকে। ক্যাস্টর অয়েল বা বাংলায় যাকে ভেন্নার তেল নামে বলা হয়ে থাকে। ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা? সাধারণভাবে বলতে গেলে ভেন্না নামক এক ধরনের বীজ থেকে যে তেল উৎপাদন করা হয় তাকেই ভেন্নার তেল বলা হয়। গ্রাম অঞ্চলে এক ধরনের গাছ রয়েছে যার বীজ থেকেই এই তেল উৎপাদন করা হয়। ক্যাস্টর অয়েল এ আছে প্রচুর পরিমাণ ভিটামিন – ই, যা ত্বকের ইলাস্টিন ও কোলাজেন বৃদ্ধিতে সহায়ক।

এই দুটি উপাদানই মূলত আমাদের ত্বকের তারুণ্য ও সজীবতা ধরে রাখে। মাথায় যদি চুলের পরিমাণ খুব কম হয়ে থাকে অর্থাৎ পাতলা হয়ে থাকে তাহলে নিয়মিত ক্যাস্টর অয়েল ব্যবহার করার মাধ্যমে আপনার চুল ঘন করা সম্ভব। বর্তমান বাজারে বেশ কয়েক কোম্পানির কাস্টর অয়েল বা ভেন্নার তেল কিনতে পাওয়া যায়। সাধারণত পণ্যের গুণগত মান এবং কোম্পানির উপর নির্ভর করে ক্যাস্টর অয়েল এর দাম করা নির্ধারণ করা হয়ে থাকে।

যারা গ্রাম অঞ্চলে বসবাস করে তারা অবশ্যই দেখে থাকবে। এই গাছের গোটা থেকেই অর্থাৎ ভেন্না গোটা থেকেই ভেন্নার তেল তৈরি করা হয়। যাকে ইংরেজি ভাষায় ক্যাস্টর অয়েল বলা হয়। কেননা গ্রামে সকলের সুপরিচিত ভেন্না গাছ দেখতে পাওয়া যায়। ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা? এ কারণে শহর অঞ্চলের মানুষ ভেন্নার তেল কি তা জানে না। ভেন্নার বীজ থেকে যে তেল তৈরি করা হয় তাকে ইংরেজি ভাষায় ক্যাস্টর অয়েল বা ক্যাস্টর তেল বলা হয়। বর্তমান বাজারে মাত্র ২০০ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা পর্যন্ত ভেন্নার তেল কিনতে পাওয়া যায়। আপনার নিকটস্থ প্রসাধনীর দোকানগুলো থেকে এই ভেন্নার তেল কিনতে পারবেন।

ক্যাস্টর অয়েল এর উপকারিতা

ক্যাস্টর অয়েল এর অশেষ উপকারিতার কথা আসলে বলে শেষ করা যাবে না। যতই এর গন্ধ আপনার কাছে বিরক্তিকর লাগুক না কেন, বা এর আঠালো ভাব থেকে আপনি ১০০ হাত দূরে থাকুন না কেন, দিনশেষে ক্যাস্টর অয়েল যে কম খরচে অসাধারণ উপকার দেয়, একথা কিন্তু মানতেই হবে! এইসব অসামান্য উপকারিতার জন্যই তো যুগ যুগ ধরে ক্যাস্টর অয়েল ওষুধ বা প্রসাধনী তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। তবে ব্যবহার এর আগে কব্জিতে সামান্য একটু ক্যাস্টর অয়েল লাগিয়ে আগেয় নিশ্চিত হয়ে নেবেন যে এতে আপনার কোন অ্যালার্জি হবার আশঙ্কা নেই, তারপর ব্যবহার করুন অনায়াসে। আজ এই পর্যন্তই, সবাই সুস্থ থাকুন, সুন্দর থাকুন।

এছাড়াও এসিডিটি আর হজম এর সমস্যায় ম্যাজিক এর মতো কাজ করে ক্যাস্টর অয়েল ও গরম পানির মিশ্রণ। ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করে উপকারী ব্যাকটেরিয়া জন্ম দেয়, যা পরিপাকে খুব সাহায্য করে। এটি চুলের বৃদ্ধি ঘটায় এবং চুলের ফলিকল কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে তা মেরামত করার জন্যও ক্যাস্টর অয়েল খুবই উপযুক্ত। এছাড়াও চুল অসময়ে পেকে যাওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। প্রথম পাকা চুলটি চোখে পড়ার সঙ্গে সঙ্গে ক্যাস্টর অয়েল মাখতে শুরু করুন। চুলের পিগমেন্ট অর্থাৎ কালো রং ধরে রাখতে সাহায্য করে ক্যাস্টর অয়েল।

 

ক্যাস্টর অয়েল চুলে ব্যবহারের নিয়ম

ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা
ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা

ক্যাস্টর অয়েল চুলের জন্য খুবই উপকারী একটি তেল। এটি ব্যহারে বেশ কিছু নিয়ম রয়েছে। এতি যেকোনও সাধারণ হেয়ার অয়েল বা চুলে মাখার তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে ম্যাসাজ করতে পারে আপনি। এছাড়াও হাল্কা গরম করে নিয়ে সরাসরি ক্যাস্টর অয়েলও ম্যাসাজ করতে পারেন চুলের লম্বা অংশ এবং মাথার তালু বা স্ক্যাল্পে। তবে এই তেল খুবই চিটচিটে ধরনের। তাই ক্যাস্টর অয়েল ম্যাসাজ করলে অন্তত দু’বার শ্যাম্পু করা প্রয়োজন।

আরও জানুনঃ আকিজ সিমেন্ট দাম কত টাকা 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ক্যাস্টর অয়েল এর দাম কত টাকা জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!