ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা | ইউক্রেনের টাকার মান কত

5/5 - (2560 votes)

ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা

ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা জানার উদ্দেশ্যে আপনি বর্তমানে এই ওয়েবসাইটে অবস্থান করেছেন। আপনার ইউক্রেনের টাকার রেট সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর সহজভাবে দিতেই আমাদের এই পোস্ট। আশা করি ইউক্রেনের টাকার মান সম্পর্কিত এই পোস্ট থেকে আপনি উপকৃত হবেন এবং এই পোস্টটি শেয়ার করে আপনার বন্ধুদের দেখাবেন। এতে সবাই উপকৃত হবে।

ইউক্রেনের ১ টাকা সমান বাংলাদেশের কত টাকা

ইউক্রেনের ১ টাকা সমান বাংলাদেশের কত টাকা তা এই টেবিল থেকে দেখে নিন। এই টেবিলে বিভিন্ন ইউক্রেনের টাকার নোট ভাঙ্গালে বাংলা টাকায় কত টাকা পাবেন তা সহজভাবে দেখিয়ে দেয়া হয়েছে।

[gswpts_table id=6]

ইউক্রেনের মুদ্রার যে এক্সচেঞ্জ রেট বা বিনিময় মুল্য উপরের টেবিলে দেখতে পাচ্ছেন তা কিছুক্ষন আগেই সংশোধন করা হয়েছে। সুতরাং বুঝতেই পারছেন ইউক্রেনের মুদ্রার এই রেট সম্পূর্ণ আপডেটেড।

ইউক্রেনের ১ হ্রিভনিয়া সমান কত টাকা

বর্তমানে ইউক্রেনের দেশে সবচেয়ে প্রচলিত মুদ্রার নাম হলো ইউক্রেনীয় হ্রিভনিয়া। ইউক্রেনের মুদ্রার সবচেয়ে আপডেট রেট জানানোর জন্য আমরা গুগোল ফাইনান্স চেক করেছি। গুগোল ফাইনান্সের সর্বশেষ তথ্য অনুযায়ী ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের ২ টাকা ৯৫ পয়সা।

 

এবার এই কারেন্সি কনভার্টার টুল ব্যাবহার করলে আপনি আপনার পছন্দমত যে কোন পরিমাণ ইউক্রেনের টাকা বাংলা টাকায় কনভার্ট করে দেখতে পারবেন সহজেই। এই কারেন্সি কনভার্টার টুলে ইউক্রেনীয় হ্রিভনিয়া পরিমাণ লিখলেই বাংলায় টাকায় এক্সচেঞ্জ করে আপনাকে রেজাল্ট দেখিয়ে দেবে। আসুন দেখে নেই এই কারেন্সি কনভার্টার টুল কি দারুন কাজ করে-

এই টুল ব্যাবহার করা একদমই সহজ। আপনি জাস্ট ইউক্রেনের টাকার পরিমাণ লিখবেন উপরের বক্সে। দেখুন ম্যাজিকের মত নিচে আপনাকে বাংলা টাকায় কনভার্ট করে দেখাবে।

ইউক্রেনের টাকার মান কত

পৃথিবীর সকল দেশের মত ইউক্রেনের এরও নিজস্ব মুদ্রাব্যাবস্থা রয়েছে। বৈশ্বিক এবং অভ্যন্তরীণ বিভিন্ন প্রভাবকে ইউক্রেনের টাকার মান নিয়ন্ত্রিত হয়। ইউক্রেনের দেশের সবচেয়ে প্রচলিত মুদ্রার নাম হ্রিভনিয়া। ইউক্রেনের দেশটি তার সকল ধরনের লেনদেনে এই মুদ্রা ব্যাবহার করে। এছাড়া রিজার্ভ হিসাবে ইউক্রেনের প্রচুর ডলার এবং সোনা জমা করেছে। যা ইউক্রেনের অর্থনীতির ভিত্তি হয়ে দাঁড়িয়েছে। ইউক্রেনের মুদ্রার মান তারপরও সম্পূর্ণভাবে দেশটির রিজার্ভ, বৈদেশিক বাণিজ্য, আমদানি রপ্তানি, রাজনৈতিক এবং অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে উঠা-নামা করে। তবে ইউক্রেনীয় হ্রিভনিয়া রেটও প্রচুর উঠানামা করে।

ভুটান শ্রীলংকা পাকিস্তান
নেপাল আফগানিস্তান ইউক্রেন
মেক্সিকো অস্ট্রেলিয়া গ্রিস
নিউজিল্যান্ড দক্ষিণ কোরিয়া কানাডা
থাইল্যান্ড মরক্কো মিশর
সাউথ আফ্রিকা ফিজি উগান্ডা
বাহরাইন সার্বিয়া পোল্যান্ড
পর্তুগাল চীন তুরস্ক
ইতালি কুয়েত জাপান
ইরাক রাশিয়া স্পেন
কাতার সিঙ্গাপুর আমেরিকা
সুইজারল্যান্ড সাইপ্রাস আলবেনিয়া
হাঙ্গেরি রোমানিয়া মরিশাস
নরওয়ে হংকং ফিলিপাইন
ব্রাজিল মালয়েশিয়া লিবিয়া
ফ্রান্স দুবাই বুলগেরিয়া
মালদ্বীপ ডেনমার্ক ইরান
সিরিয়া জডান ফিনল্যান্ড

 

ইউক্রেনের টাকার রেট কত টাকা

ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা
ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা

বাংলা টাকার সাথে ইউক্রেনীয় হ্রিভনিয়া রেট সবসময় পরিবর্তনশীল। প্রতি মুহূর্তে রেট উঠানামা করছে, পরিবর্তন খুব বেশি না হলেও সেটা সামগ্রিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ। একই সাথে সামান্য রেট উঠানামা করলেও আপনি যখন ভালো পরিমাণ হ্রিভনিয়া এক্সচেঞ্জ করতে যাবেন তখন বুঝতে পারবেন সামান্য একটু রেট বাড়লে এক্সচেঞ্জ রেট অনেক বদলে গেছে। ২০১৮ সালে ১ ইউক্রেনের টাকা দিলে বাংলাদেশের ৩ টাকা ০২ পয়সা , ২০১৯ সালে ৩ টাকা ৪৮ পয়সা ,২০২০ সালে ৩ টাকা ৩৭ পয়সা ,২০২১ সালে ০৩ টাকা ১৫ পয়সা ,২০২২ সালে ০৩ টাকা ১৫ পয়সা পাওয়া যেত। বর্তমানে ১ ইউক্রেনের টাকা দিলে বাংলাদেশের ২ টাকা ৯৫ পয়সা পাওয়া যাচ্ছে।

ইউক্রেনের ১০০ হ্রিভনিয়া সমান কত টাকা

গুগোল ফাইনান্সের সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে ইউক্রেনের ১০০ টাকা বাংলাদেশের ২৯৫ টাকা ০০ পয়সা।

ইউক্রেনের টাকার মান জানা কেন গুরুত্বপূর্ণ

  • ভ্রমনঃ ভ্রমনের উদ্দেশ্যে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক ইউক্রেনের যাচ্ছেন। ইউক্রেনের যাওয়ার আগে ওই দেশের মুদ্রাব্যাবস্থা সম্পর্কে সঠিক ধারণা নেয়া খুবই গুরুত্বপূর্ণ। একই সাথে বাংলা টাকা ভাঙ্গানোর জন্যও প্রয়োজন পড়বে ইউক্রেনীয় হ্রিভনিয়া মান জেনে রাখা।
  • প্রবাসীঃ  ইউক্রেনের দেশে অবস্থানকারী প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন নিয়মিত রেমিটেন্স পাঠিয়ে। প্রবাসীদের মাঝে মধ্যেই ইউক্রেনীয় হ্রিভনিয়া ভাঙ্গানোর প্রয়োজন হয় দেশে বসবাসকারী স্বজনদের পাঠানোর জন্য। তাই ইউক্রেনের প্রবাসীদের ইউক্রেনের হ্রিভনিয়া রেট জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • আমদানি-রপ্তানিঃ  আমদানি বা রপ্তানি নির্ভর বানিজ্য ডলারের উপর অনেকটাই নির্ভরশীল হলেও ইউক্রেনের দেশে বানিজ্য করতে হলে আপনাকে ইউক্রেনের হ্রিভনিয়া রেট সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে সবসময়।
  • উচ্চশিক্ষাঃ উচ্চশিক্ষার জন্য প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী ইউক্রেনের যাচ্ছে। টিউশন ফি পাঠানো, ইউক্রেনের যাওয়ার সময় টাকা সাথে নেয়া বা দেশে টাকা পাঠানো সবক্ষেত্রেই দরকার হবে হ্রিভনিয়া রেট জেনে নেয়া।
  • সাধারন জ্ঞানঃ বিভিন্ন গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষায় ইউক্রেনের মুদ্রা সম্পর্কে অনেক প্রশ্ন আসতে দেখা যায়। চাকরীপ্রার্থীদের জন্য ইউক্রেনের টাকার রেট জানার কোন বিকল্প নেই।

ইউক্রেনের টাকার মান জানা না থাকলে কি ক্ষতি হতে পারে

  1. ভ্রমনঃ ভ্রমনের উদ্দেশ্যে যারা ইউক্রেনের যাচ্ছেন তারা ইউক্রেনের যাওয়ার আগে ওই দেশের মুদ্রাব্যাবস্থা সম্পর্কে সঠিক ধারণা না নিলে বাংলা টাকা ভাঙ্গানোর সময় এক্সচেঞ্জ থেকে রেট কম পাবেন। এই মুহূর্তে ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা জানা থাকলে এক্সচেঞ্জে দরদাম করতে পারবেন, এবং রেট ভালো পাবেন।
  2. প্রবাসীঃ  ইউক্রেনের দেশে অবস্থানকারী প্রবাসীরা দেশে বসবাসকারী স্বজনদের পাঠানোর জন্য মাঝে মধ্যেই হ্রিভনিয়া ভাঙ্গান। হ্রিভনিয়া রেট না জানা থাকলে এক্ষেত্রেও আপনার কাঙ্ক্ষিত বিনিময় মূল্য পাবেন না।
  3. আমদানি-রপ্তানিঃ  আমদানি বা রপ্তানি নির্ভর বানিজ্য ইউক্রেনীয় হ্রিভনিয়া রেট সম্পর্কে স্বচ্ছ ধারণা না রাখলে আমদানি ব্যয় বেড়ে যেতে পারে বা রপ্তানি আয় কমে যেতে পারে।
  4. উচ্চশিক্ষাঃ শিক্ষার্থীদের টিউশন ফি পাঠানো, ইউক্রেনের যাওয়ার সময় টাকা সাথে নেয়া বা দেশে টাকা পাঠানো সবক্ষেত্রেই এক্সচেঞ্জের দরকার হবে। আপডেট রেট না জানলে ভালো দর পাবে না।
  5. সাধারন জ্ঞানঃ ইউক্রেনের টাকার রেট না জানলে বিভিন্ন গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষায় ইউক্রেনের মুদ্রা সম্পর্কে আসা সহজ প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন না।

 

ইউক্রেনের থেকে বাংলাদেশে টাকা পাঠাবেন যেভাবে

    • হুন্ডিঃ বর্তমানে ইউক্রেনের থেকে বাংলাদেশে হুন্ডির মাধ্যমে ইউক্রেনীয় হ্রিভনিয়া পাঠাতে পারবেন।
    • ব্যাংকঃ বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স প্রবাহ বাড়াতে ২% ক্যাশ ইনসেন্টিভ দিচ্ছে, অর্থাৎ ইউক্রেনের থেকে আপনি যত টাকা পাঠাবেন সেটা বাংলাদেশে আপনার পরিবার ২% বেশি টাকা পাবে এক্সচেঞ্জ রেট থেকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। এই মুহূর্তে বাংলাদেশ ব্যাংক ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা দিচ্ছে জানতে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ভিজিট করুন।
    • বিকাশ/নগদঃ  বিকাশ নগদের মত মোবাইল ব্যাংকিং সেবাদানকারী মাধ্যমগুলো ব্যাবহার করেও আপনি ইউক্রেনীয় হ্রিভনিয়া দেশে পাঠাতে পারবেন।
    • ক্যাশঃ ইউক্রেনের থেকে বাংলা টাকায় এক্সচেঞ্জ করে আপনার কোন পরিচিত বিশ্বস্ত কারও কাছে ক্যাশ টাকা পাঠাতে পারবেন আপনার পরিবারের জন্য।
    • ক্রেডিট/ডেবিট কার্ডঃ আপনার ইউক্রেনের ব্যাংকের ক্রেডিট/ডেবিট কার্ড বাংলাদেশের এটিএমে ব্যাবহার করেও আপনি বাংলাদেশ থেকে টাকা তুলতে পারবেন।
  • ক্রিপ্টোকারেন্সিঃ ক্রিপ্টোকারেন্সি ব্যাবহার করেও দেশে টাকা পাঠাতে পারবেন ইউক্রেনের থেকে, তবে এক্ষেত্রে বাংলাদেশে আপনার কোন পরিচিত ক্রিপ্টো লেনদেনে অভিজ্ঞ কাওকে লাগবে।
  • অনলাইন ওয়েবসাইটঃ বিভিন্ন অনলাইন মানি এক্সচেঞ্জ ওয়েবসাইট থেকেও আপনি ইউক্রেনীয় হ্রিভনিয়া বাংলাদেশি টাকায় কনভার্ট করে বাংলাদেশের যেকোনো মোবাইল নাম্বারে লোড করে দিতে পারবেন।

 

ইউক্রেনের থেকে বাংলাদেশে কিভাবে টাকা পাঠালে রেট ভালো পাবেন

  1. হুন্ডিঃ বর্তমানে ইউক্রেনের থেকে হুন্ডিতে টাকা পাঠালে সবচেয়ে ভালো রেট পাওয়া যায়। এই মুহূর্তে ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা হুন্ডি রেট জানতে আপনার পরিচিত হুন্ডি ডিলারের সাথে যোগাযোগ করুন। তবে হুন্ডি বাংলাদেশের আইনে অবৈধ, তাই হুন্ডিতে ইউক্রেনীয় হ্রিভনিয়া লেনদেন না করার অনুরোধ জানানো যাচ্ছে।
  2. ব্যাংকঃ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে হ্রিভনিয়া পাঠালে মোটামুটি ভালো রেট পাবেন এবং সাথে ২% ক্যাশ ইনসেন্টিভ পাবেন ।
  3. বিকাশ/নগদঃ  বিকাশ নগদের মাধ্যমে হ্রিভনিয়া পাঠালে রেট একটু কম পাবেন কিন্তু সহজেই যখন ইচ্ছা টাকা ক্যাশ করতে পারবেন। বর্তমানে ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা বিকাশ ,এই তথ্যটি বিকাশ এজেন্টের কাছ থেকে জেনে নিন।
  4. ক্যাশঃ ইউক্রেনের থেকে ক্যাশ টাকা পাঠানো সহজ, কিন্তু আপনাকে বিশ্বস্ত লোকের মাধ্যমে পাঠাতে হবে, নইলে প্রতারিত হতে পারেন।
  5. ক্রেডিট/ডেবিট কার্ডঃ আপনার ইউক্রেনের ব্যাংকের ক্রেডিট/ডেবিট কার্ড বাংলাদেশের এটিএমে ব্যাবহার করলে রেট তুলনামূলক ভালোই পাবেন, কিন্তু সব জায়গায় এটিএম বুথ পাবেন না।
  6. ক্রিপ্টোকারেন্সিঃ ক্রিপ্টোকারেন্সি ব্যাবহার করে ইউক্রেনের থেকে টাকা পাঠালে অনেক ভালো রেট পাবেন, তবে ক্রিপ্টোকারেন্সি লেনদেন বাংলাদেশে অবৈধ, তাই এভাবে ঝুকি নিয়ে কষ্টার্জিত টাকা না পাঠানোই যুক্তিযুক্ত।
  7. অনলাইন ওয়েবসাইটঃ অনলাইন মানি এক্সচেঞ্জ ওয়েবসাইট থেকে ইউক্রেনীয় হ্রিভনিয়া বাংলাদেশি টাকায় কনভার্ট করলে রেট অনেক কম পাবেন।

ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা সম্পর্কে উপসংহার

এই পোস্ট থেকে আমরা আজ জানলাম আজকের ইউক্রেনের ১ টাকা বাংলাদেশের কত টাকা। এবং আমরা আরও জানলাম ইউক্রেনের টাকার মান জানা কেন গুরুত্বপূর্ণ, না জানলে কি ক্ষতি, কিভাবে ইউক্রেনের থেকে দেশে টাকা পাঠানো সহজ এবং বেশি রেট পাওয়া যায়। আশা করি আপনাদের ভালভাবে বঝাতে পেরেছি। ইউক্রেনের মুদ্রা ব্যাবস্থা সম্পর্কে আপনাদের আরও কোন জিজ্ঞাসা থাকলে আমাদের ইমেইল করতে ভুলবেন না। ধান্যবাদ।

error: Content is protected !!