মাইক্রোওয়েভ ওভেনের দাম | Microwave Oven Price 2023

Rate this post

আপনারা অনেকেই মাইক্রোওয়েভ ওভেনের দাম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই মাইক্রোওয়েভ ওভেনের দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

মাইক্রোওয়েভ ওভেন কাকে বলে?

মাইক্রোওয়েভ ওভেন একটি ইলেক্ট্রনিক্স যন্ত্র যার সাহায্যে রান্নার মতো অনেক ধরনের কাজ বিদ্যুতের সাহায্যে সহজেই করা যায় । শুধুই যে রান্না করা যায় তা নয় । খাবার গরম করা, চা কফি বানানো প্রভৃতি কাজও মাইক্রো ওয়েভ দিয়ে করা যায় । মাইক্রোওয়েভ ওভেনের দাম ? মাইক্রোওয়েভ ওভেন সকলের একটি পরিচিত নাম। মাইক্রোওয়েভ ওভেনের দাম ? মাইক্রোওয়েভ ওভেন হল সবচেয়ে পছন্দের ওভেনগুলির মধ্যে একটি যা ব্যবহারের সহজতা প্রদান করে এবং এখন প্রতিটি বাড়িতে উপলব্ধ। মূলত যে যন্ত্রের সাহায্যে মাইক্রোওয়েভ ফ্রিকুয়েন্সির এনার্জি উৎপাদন ও নিয়ন্ত্রণ করে খাদ্যদ্রব্য রান্না করা হয়, তাকে মাইক্রোওয়েভ ওভেন বলা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে রাডার প্রযুক্তিকে কাজে লাগিয়ে মার্কিন কোম্পানি রেথিয়ন সর্বপ্রথম রাডারেঞ্জ (Radarange) নামক বানিজ্যিক মাইক্রোওয়েভ ওভেন আবিষ্কার করেন। যা ১৯৪৬ সালে প্রথম বিক্রয় হয়। পরবর্তীতে রেথিয়ন আবারো আবাসিক কাজের জন্য ১৯৫৫ সালে ট্যাপ্পন নামক আরেকটি মাইক্রোওয়েভ বাজারে আনেন।

মাইক্রোওয়েভ ওভেনের দাম

অনেক ইলেকট্রনিক আইটেম আছে যা জীবনকে সহজ এবং দক্ষ করে তোলে। একটি চুলা মিষ্টান্ন বেক করতে, মাংস বা রুটি গ্রিল করতে, পুনরায় গরম করতে এবং অর্ধেক সময়ে খাবার রান্না করতে সাহায্য করে, রান্নার ঝামেলা কমিয়ে দেয়। এটি সুবিধাজনক এবং যেকোন ব্যক্তির রান্নাঘরের অপরিহার্য যন্ত্রপাতিগুলির মধ্যে একটি। এমনই একটি চুলা হচ্ছে মাইক্রোওয়েভ ওভেন। পরবর্তীতে ১৯৬৭ সালে আমানা কর্পোরেশন আধুনিক ভাবে কাউন্টার ওভেন বা টেবিলে ব্যবহার উপযোগী ওভেনকে বাজারজাত করে। বর্তমানে উক্ত প্রযুক্তিকে কাজে লাগিয়ে উন্নতমানের মাইক্রোওয়েভ ওভেন তৈরি করা হচ্ছে। আধুনিক সভ্যতায় ওভেনের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।

মাইক্রো ওভেনে নির্দিষ্ট খাবার রান্নার সময় সেট করে রেখে দিলে তা নিজের মতো রান্না সম্পূর্ণ হয়ে যায় । ভাত রান্না থেকে শুরু করে কেক বানানো, পিজা বানানো সব ধরনের খাবার রান্না করা যায় ওভেনের সাহায্যে। ব্র্যান্ড এর পাশাপাশি আমাদের দামের দিকেও খেয়াল দিতে হবে। বাজারে যেহেতু কিছু নন ব্র্যান্ড এর মাইক্রোওয়েভ ও পাওয়া যায় সেদিক থেকে ওই মাইক্রোওয়েভ গুলো আপনি ৪,০০০-১০,০০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন।

মাইক্রোওয়েভ ওভেন কিভাবে কাজ করে

ওভেন প্রোটেক্টেড পাত্রে চাল ধুয়ে নির্দিষ্ট পরিমাণ পানি দিয়ে রাখলেন । তারপর ওভেনে সময় সেট করে ওভেনের দরজা বন্ধ করে দিলেন । তারপর সময় নিজে নিজে পেছনে ঘুরতে থাকবে । ১৫ মিনিট শেষ হয়ে গেলে সিগনাল দিবে এবং ওভেন অটোমেটিক বন্ধ হয়ে যাবে । ফলে ভাত ও অন্যান্য খাবার পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে না ।

ইলেকট্রিক ওভেন ব্যবহারের ১০ টি নিয়ম

মাইক্রোওয়েভ ওভেনের দাম
মাইক্রোওয়েভ ওভেনের দাম

নিচে ইলেকট্রিক ওভেন ব্যবহারের ১০ টি নিয়ম দেওয়া হলো-

  • ইলেকট্রনিক ওভেন এর ব্যবহার খুবই সহজ। প্রথমে ওভেন পাওয়ার সুইচ চালু করতে হয়। এরপর খাবার রাখার স্থানে একটি ট্রে রাখতে হয় এবং ওভেনে নির্দিষ্ট তাপমাত্রা ঠিক করে দিতে হয়। এরপর খাবার ট্রেতে রেখে, ওভেনের ভিতরে দিতে হয়।
  • পাউরুটি, কেক, পিজ্জা এবং কুকিজ রান্না করতে পারেন।এবং তা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হয়ে যায়।
  • এমনকি মাংস, মাছ এবং মুরগী, হাস ,গরুসহ প্রায় যেকোনো ধরনের খাবার তৈরি করা যায়। আপনার নিত্যদিনের প্রায় সকল রান্নায় করা যায়।।
  • ইলেকট্রনিক ওভেন দিয়ে বেকারি আইটেম সহজেই রান্না করা যায়, যেমনঃ ফ্রেঞ্চ ফ্রাইজ, পপকর্ন।
  • এই ওভেনে খাবার একই সময়ে রান্না এবং বেকিং সম্পন্ন হয়। এতে সময় বেশি লাগে না এবং খাবার সঠিক উপকরণে সেট হয়।
  • ইলেকট্রনিক ওভেনে থাকা বিশেষ সেন্সর খাবারের তাপমাত্রা মনিটর করে সেটা নিয়ন্ত্রণ করে থাকে।
  • এছাড়াও এই ওভেনে স্থির তাপমাত্রা রাখতে পারে এবং স্বয়ংক্রিয় রূপে খাবারের ওপর হাইড্রোলিক প্রভাব ফেলে কাট হয়ে যায়।
  •  ইলেকট্রনিক ওভেনে একটি নির্দিষ্ট তাপমাত্রা নির্বাচন করতে পারেন, যা আপনার খাবারের জন্য সম্পূর্ণরূপে সঠিক হবে। সেটা নির্বাচন করুন এবং এটি সেট করে দিন।
  • সাধারণ ওভেনের চেয়ে স্বল্প সময়ে আপনার রান্না হবে এবং খাবার তৈরি হবে।।
  • ইলেকট্রিক ওভেন আপনি যেকোনো খাবার বানানো, বেকিং করা ইনফেক্ট আপনার ফুড বিজনেসে ব্যবহার করতে পারবেন।

আরও জানুনঃ সিঙ্গেল গ্যাসের চুলার দাম কত 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা মাইক্রোওয়েভ ওভেনের দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!