সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি | Saudi Riyal Rate 2023

Rate this post

আপনারা অনেকেই সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

হুন্ডি কি?

হুন্ডি হলো প্রচলিত ব্যাংকিং পদ্ধতির বাইরের অর্থ লেনদেনের একটি উপায়। একে বাণিজ্যিক আদান প্রদান ও লেনদেনের অনানুষ্ঠানিক দলিলও বলা যেতে পারে। যার মাধ্যমে দুই পক্ষ বা ব্যক্তির মধ্যে টাকা লেনদেন হয়। বিশ্বের প্রচলিত ব্যাংকিং পদ্ধতির অনুসরণ হয় না বলে হুন্ডির লেনদেনে দেশের সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয়। মধ্যযুগে ভারতে সম্পদ লেনদেনের জন্য প্রথম এই পদ্ধতির সূচনা হয়। বর্তমানে বৈধ পদ্ধতি এড়িয়ে বিদেশে টাকা পাচার এবং বিদেশ থেকে দেশে টাকা আনার কাজে হুন্ডি পদ্ধতিকে ব্যবহার করা হচ্ছে।

সৌদি মুদ্রার নাম কি?

সৌদি আরবের রিয়ালের মূল্য স্থায়ী নয়। এটি প্রতিনিয়ত পরিবর্তন হয়। সৌদি আরবের সবচেয়ে বড় ব্যবসাই হলো তার পেট্রোলিয়াম শিল্প। তাই সৌদি আরবের রিয়াল ভারতীয় রুপি, পাকিস্তানি রুপি এবং বাংলাদেশী টাকার সাথে তুলনামূলকভাবে প্রতি বছরে একটি স্থিতিশীলতা রেখে আছে।

বর্তমান সময়ে সৌদি আরবের মুদ্রার নাম হলো, সৌদি রিয়াল। যার ইংরেজি অর্থ হলো, সৌদি রিয়াল। এছাড়াও সৌদি মুদ্রার নির্দিষ্ট একটি প্রতীক রয়েছে। সেই প্রতীক টি হলো, ﷼‎. এবং সৌদি আরবের মধ্যে আর্থিক লেনদেন করার জন্য যে সকল ব্যাংক রয়েছে। সেই ব্যাংক গুলো তে আর্থিক লেনদেন করার জন্য যে ব্যাংক কোড ব্যবহার করা হয়। সেই ব্যাংক কোড হলো, SAR। বর্তমান সময় অনুযায়ী বাংলাদেশি ২৮.০৯ টাকায় ১ সৌদি রিয়াল হয়। যদিও সৌদি আরবের ১ রিয়াল সমান আমাদের বাংলাদেশের ২৮.০৯ টাকার সমান। যদিওবা ডলারের রেট এর মতো সৌদি রিয়ালের মূল্যও কমবেশি হয়।

সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি

বর্তমান বিশ্বের ধনী দেশ গুলোর তালিকায় রয়েছে সৌদি আরবের নাম। এছাড়াও সৌদি আরব হলো এশিয়ার আরব দেশ গুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম দেশ। এবং গোটা বিশ্বের মধ্যে দ্বাদশতম বৃহত্তম দেশ। আমাদের মধ্যে অনেকেই আছে সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি কত তা জানেন না। হুন্ডি হল প্রবাস থেকে দেশে টাকা পাঠানোর একটি অবৈধ মাধ্যম। হুন্ডির মাধ্যমে সৌদি আরব থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। তবে এই নিয়মে অর্থাৎ হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো বৈধ নয়। বরাবরই হুন্ডি প্রবাসীদের লোভ দেখিয়ে ভালো রেট দিয়ে দেশে টাকা পাঠানোর ব্যবস্থা করে থাকে।

মূলত হুন্ডি হচ্ছে রিজার্ভ সঙ্কটের জন্য রফতানির থেকে আমদানি বেশি হওয়ার পাশাপাশি আলোচিত হচ্ছে দেশ থেকে টাকা পাচার ও বিদেশ থেকে অবৈধ পথে দেশে টাকা পাঠানোর পদ্ধন্তি। এর ফলে সরকার একদিকে বঞ্চিত হচ্ছে বিপুল অঙ্কের রাজস্ব থেকে। পাশাপাশি প্রবাসীরা তাদের আয় দেশে পাঠালেও হুন্ডির কারণে তা যোগ হচ্ছে না কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারে। বর্তমানে অন্যান্য ব্যাংক থেকে হুন্ডিতে টাকা পাঠানোর রেট বেশি। তাই সৌদি প্রবাসীরা টাকা পাঠানোর জন্য হুন্ডি ব্যবহার করে থাকে। সম্প্রতি বিভিন্ন ব্যাংকের থেকে হুন্ডিতে টাকা পাঠানো বেশি হওয়ার কারণে বাংলাদেশ সরকার এটি ব্যবহার নিষেধ করেছে।

 

সৌদি রিয়াল বাংলাদেশ হুন্ডি
1 রিয়াল 28.61 টাকা
5 রিয়াল 1,43.05 টাকা
10 রিয়াল 286.1 টাকা
50 রিয়াল 1,430.5 টাকা
100 রিয়াল 2,861 টাকা
500 রিয়াল 14,305 টাকা
1000 রিয়াল 28,610 টাকা
5,000 রিয়াল 1,43,050 টাকা
10,000 রিয়াল 2,86,100 টাকা
50,000 রিয়াল 14,30,500 টাকা

বাংলাদেশ হুন্ডির রেট প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাই আজকের সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি ২৯.৪৮ টাকা। পরিবর্তন হওয়ার কারনে এর রেট পরিব্ররতন হয়। বর্তমান সময়ে হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানো নিষিদ্ধ থাকা সত্ত্বেও অনেক মানুষ এখনো হুন্ডির মাধ্যমে টাকা পাঠায়। বিদেশের কর্মস্থল থেকে এজেন্টকে ফোন দিয়ে পরিমাণ বলে দিলেই তারা সমপরিমাণ টাকা পৌঁছে দিয়ে আসেন গ্রাহকের স্বজনের কাছে। এক্ষেত্রে তারা ব্যবহার করেন বিভিন্ন মোবাইল ব্যাংকিং কোম্পানির সেবা। যেহেতু বাংলাদেশে হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো পরিপূর্ণভাবে অবৈধ, সেজন্য হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো থেকে বিরত থাকা উচিত।

 


আরও জানুনঃ আইফোন ১৪ প্রো ম্যাক্স দাম কত 2023

শেষকথা

সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি
সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!