উকুন তাড়ানোর আধুনিক উপায় | How To Get Rid Of Lice 2023

Rate this post

আপনারা অনেকেই উকুন তাড়ানোর আধুনিক উপায় তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই উকুন তাড়ানোর আধুনিক উপায় এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

উকুন তাড়ানোর আধুনিক উপায়

মাথায় উকুন হওয়ার নানাকারণ থাকতে পারে। তবে উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। উকুন তাড়ানোর আধুনিক উপায়? উকুন যদি মাথায় একান্তই বাসা বেঁধে থাকেই তাহলে তা তাড়ানোর উপায়ও খুঁজে বার করা জরুরি। যার ফলে এই উকুন তাড়ানোর জন্য অনেকেই এর ঘরোয়া উপায় খুঁজে থাকে। যদিও বর্তমানে বাজারে বেশ কিছু উকুননাশক শ্যাম্পু রয়েছে। এছাড়াও উকুন মারার সবচেয়ে কার্যকরী ঔষধ হল Alice Lotion। তাছাড়া উকুন মারার ঔষধ পারমিথ্রিন বেশ কার্যকরী। উকুন তাড়ানোর আধুনিক উপায়? তবে ঘরোয়া উপায়ে উকুন তাড়াতে চাইলে তা-ও করতে পারেন। তা হলো-

  • উকুন মারার জন্য লেবুর রসের ব্যবহার
  • উকুন মারার কাজে ভিনেগারের ব্যবহার
  • উকুন মারার জন্য পেঁয়াজের ব্যবহার
  • নারিকেল তেলের সাথে কর্পূর ব্যবহার
  • মাখন ও পেট্রোলিয়াম জেলি লাগান
  • উকুন মারার জন্য চুলে ফেসওয়াশ লাগান
  • কন্ডিশনার ও চিকন চিঁড়ুনির ব্যবহার

উকুন মারার চিরুনি

বর্তমানে উকুন মারার বিভিন্ন ম্যাজিক চিরুনি পাওয়া যায় । উকুন মারার চিরুনি দিয়ে দুই সপ্তাহে চারবার চুল আঁচড়িয়ে উকুন দূর করা যায়। এই দুই সপ্তাহের ১ম, ৫ম, ৯ম ও ১৩ তম দিনে উকুনের চিরুনি দিয়ে চুল আচড়াবেন। পানি অথবা তেল দিয়ে চুল ভিজিয়ে আঁচড়াবেন । প্রতিবার চুল আঁচড়ানোর মধ্যে তিন দিনের ব্যবধান রাখবেন।

উকুন মারার জন্য পেঁয়াজের ব্যবহার

পেঁয়াজ খুবই উপকারী। এটি খাবার হিসেবেই শুধু ব্যবহার করা হয় না। কেননা পেঁয়াজ চুলের জন্যও খুব উপকারী। এটির রস তেলের সাথে মিশিয়ে দিলে চুলের গুড়া বেশ মজবুত হয় সেইসাথে এর ঝাঝের কারনে মাথার উকুনও দূর হয়। এছাড়াও পেঁয়াজ  দিয়ে উকুন তাড়নো পদ্ধতিটি বেশ পুরোনো। এ পদ্ধতিতে অনেক আগে থেকেই মাথার উকুন দূর করা হয়। তাছাড়া পেঁয়াজ সহজেই হাতের কাছেই পাওয়া যায় বলে সকলেই উকুন তাড়ানোর জন্য পেঁয়াজ ব্যবহার করে। যার ফলে এর প্রধান কারন হলো পেঁয়াজ দিয়ে উকুন দুর করার বিষয়টি সবার কাছেই পরিচিত।

পেঁয়াজ দিয়ে উকুন মারার জন্য কয়েকটি ছোট আকারের পিঁয়াজ বেটে রাখতে হবে। তারপর ছাকনি দিয়ে ছেঁকে তার রস বের করে সেইটা আপনার চুলে এবং মাথার তালুতে ভালো ভাবে লাগাতে হবে। এরপর মাথা ঢেকে তা প্রায় ২ ঘন্টার রেখে দিতে হবে। ২ ঘন্টা অতিক্রম হলে মাথায় সামান্য গরম জল এবং শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতি টি প্রথমে পর পর ৩ দিন প্রয়োগ করে তারপর সপ্তাহে একদিন লাগাতে হবে। এইভাবে যতদিন না আপনার মাথার পুরো উকুন না মরছে ততদিন মাসে ১ দিন করে হলেও লাগাতে হবে।

নারিকেল তেলের সাথে কর্পূর ব্যবহার

কর্পূর খুবই উপকারী একটি জিনিস। এটি নারিকেল তেলের সাথে মিশিয়ে দিয়েও যে উকুন তাড়ানো যায় তা হয়তো আপ্নারা অনেকেই জানেন না। কর্পূর এর দক অনেক বেশি থাকায় এটি উকুন তাড়ানোর জন্য বেশ ভালো একটি উপায়। ঘুমানোর আগে রাতে ৩ থেকে ৪ চামচ নারকেল তেল এবং কর্পূর গরম করে তা চুলে এবং মাথার তালুতে ভালো করে লাগাতে হবে। তারপর সকাল বেলা ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিবেন। সপ্তাহে ৫ দিন নিয়ম করে এই পদ্ধতি অনুসরণ করার পর আপনার মাথার উকুন দূর হবে।

 

কন্ডিশনার ও চিকন চিঁড়ুনির ব্যবহার

উকুন তাড়ানোর আধুনিক উপায়
উকুন তাড়ানোর আধুনিক উপায়

নিচে কন্ডিশনার ও চিকন চিঁড়ুনির ব্যবহার দেওয়া হলো-

  • উপরের সব পদ্ধতি একই সাথে প্রয়োগ করবেন না।
  • মাথা সব সময় পরিষ্কার রাখবেন।
  • উকুন আছে এমন কারো সাথে ঘুমানো থেকে বিরত থাকবেন।
  • অন্যর চিরুনি বা কাপড় ব্যবহার করবেন না।
  • বাজারের উকুন নাশক চুলে লাগালে চুলের ও মাথার ত্বকের মারাত্বক ক্ষতি হয়।

আরও জানুনঃ সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা উকুন তাড়ানোর আধুনিক উপায় জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!