মুনস্টোন পাথরের দাম | Moonstone Stone Price 2023

Rate this post

আপনারা অনেকেই মুনস্টোন পাথরের দাম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই মুনস্টোন পাথরের দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

মুনস্টোন পাথরের দাম

আর্টিকেলের ভিতরে যা থাকছে

মুনস্টোন হল সেই রত্ন যার মধ্যে লুকিয়ে থাকে চাঁদের বৈশিষ্ট। মুনস্টোন পাথরের দাম? এটিকে বাংলায় চন্দ্রকান্তমনি বলেন। অনেকেই এই সাদা রঙের পাথর ধারন করেন। কিন্তু আপনি জানেন কি মুনস্টোন ধারণে জীবনযাত্রার মান উন্নত হয়। এটি প্রশান্তি ও শান্তি নিয়ে আসে মনে। রাশি তত্ত্ব হিসেবে যাদের চন্দ্র গ্রহের খারাপ প্রভাব রয়েছে তাদের মুন পাথর ব্যবহার করতে বলা হয়ে থাকে। অনেকেই এই সাদা রঙের পাথর ধারন করেন। এটি মুক্তার উপরত্ন হিসেবে চিহ্নিত হয়। কর্কট রাশি যাদের তাদের জন্য এই পাথর খুবই গুরুত্বপূর্ণ। এই পাথর কর্কট রাশির গুণমান বৃদ্ধিতে কাজ করে।

মুনস্টোন অনেক রকমের হয় – সাদা, পীচ বা হলুগ, স্টার, ব্রাউন, নীল শিন মুনস্টোন, ক্যাটসআই মুনস্টোন। আর রেনবো মুনস্টোন। বিশ্বের সর্বত্রই মুনস্টোন পাওয়া যায়। তবে প্রাচীন ইতিহাসে এই পাথরের গুরুত্ব প্রচুর। মুনস্টোন (বা অ্যাডুলারিয়া) একটি বিরল খনিজ যা পটাসিয়াম ফেল্ডস্পার গ্রুপের অন্তর্গত, যা নিম্ন-তাপমাত্রার অর্থোক্লেজের অন্যতম জাত। ইরিজেশনের কারণে এটি এই নামটি পেয়েছে – স্ফটিকগুলির পাতলা -লেমেলার কাঠামো থেকে উদ্ভূত একটি নীল রঙের আভা নির্গত করার ক্ষমতা। মুনস্টোন পাথরের দাম? রোমান ও গ্রীকরা এটি ঐশ্বরিক রত্ন হিসেবে মনে করত।

জ্যোতিষ শাস্ত্রে যেদিন থেকে মনে করা হয় চাঁদ মানুষের মন কে নিয়ন্ত্রণ করে ঠিক সে দিন থেকে মুন পাথরকে ব্যবহার করা হয় মানুষের মনের শান্তির জন্য। সাধারণত মুনস্টোন পাথরকে বিভিন্ন নামে ডাকা হয়। (What Types of Moonstone Are There?) রেনবো মুনস্টোন পাথর, সাদা মুনস্টোন পাথর, ব্লু মুন স্টোন পাথর, কালো মুনস্টোন পাথর সহ বিভিন্ন রং এর মাঝে মুনস্টোন পাথর পাওয়া যায়। মুনস্টোন পাথরের দাম? মুনস্টোন পাথরের বেশ কিছু সুবিধে রয়েছে।

মুনস্টোন পাথরের দাম? আপনার আবেগের নিয়ন্ত্রণের ক্ষেত্রে আবেগকে দমিয়ে রাখা বা প্রকাশ করার পরিবর্তে আপনার ইচ্ছার অধীনে নিয়ে আসার মাধ্যমে নিয়ন্ত্রণে সহায়তা করে। আবেগ নিয়ন্ত্রণে রাখাতে এবং চিন্তা শক্তি বাড়াতে মুন পাথর উপকারী। এটি মুক্তাযুক্ত পৃষ্ঠ হিসাবে চিহ্নিত করা হয়। এই পাথর কর্কট রাশির মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পাথর কর্কট রাশির গুণাগুণ বাড়াতে কাজ করে।

শান্ত এবং প্রশান্তিদায়ক গুণাবলী চাঁদের পাথরকে দায়ী করা হয়। হাইপারঅ্যাকটিভ শিশুরা, উদাহরণস্বরূপ, এটির ডি-স্ট্রেসিং বৈশিষ্ট্যগুলি থেকে উপকৃত হতে পারে। এর দাম সাধারণত মুনস্টোন পাথরের ভাল কালার, – মুনস্টোন রত্ন পাথরের ভাল কাটিং বা পলিশ,- ভাল স্থানের পাথর, – এবং ভাল কোয়ালিটির উপর নির্ভর করে। মুনস্টোন পাথরের দাম? তাই আপনারা যারা অরিজিনাল ইন্ডিয়ান মুনস্টোন পাথর ক্রয় করতে চান তাদের দাম ২০০/- টাকা পার ক্যারেট থেকে শুরু করে ৫০০/- টাকা পার ক্যারেটের উপরে হয়ে থাকে, কারন ভালো কোয়ালিটির উপর ভাল দাম নির্ভর করে। যেমন ধরুন: একটি ৭ ক্যারেট সিলংকান মুনস্টোন পাথরের দাম ১৪০০/- টাকা থেকে ৩৫০০/- টাকার উপরে পর্যন্ত হতে পারে।

 

মুনস্টোন পাথর কত প্রকার

মুনস্টোন পাথরের দাম
মুনস্টোন পাথরের দাম

মুনস্টোন মূলত গয়না পরা হয় যাতে সব সুবিধা পাওয়া যায়। দুল বা ব্রেসলেট হিসাবে, এটি প্রায়শই রূপা বা সাদা সোনার মতো ধাতুর সাথে যুক্ত থাকে কারণ তাদের বিশুদ্ধতা এবং স্বচ্ছতা চাঁদের পাথরের সৌন্দর্য বাড়ায়। এই ক্ষেত্রে, এটি একটি কাবোচনের আকারে কাটা হয় যাতে এটি তার সৌন্দর্যের উপর সবচেয়ে বেশি জোর দেয়। কিছু চাঁদের পাথর বরং বিরক্তিকর দামে পৌঁছাতে পারে যদি তাদের সত্যিই বিরল সূক্ষ্মতা থাকে। মুনস্টোন পাথর সাধারণত পাঁচ প্রকার হয়ে থাকে। তা হলো-

  •  সিলংকান মুনস্টোন পাথর (Sri Lanka Moonstone Stone)
  • ইন্ডিয়ান মুনস্টোন পাথর (Indian Moonstone Stone)
  • ব্রাজিল মুনস্টোন পাথর (Brazil moonstone Stone)
  • অস্ট্রেলিয়ান মুনস্টোন পাথর (Australia Moonstone)
  •  বার্মা মুনস্টোন পাথর। (Burma Moonstone Stone)

আরও জানুনঃ পোখরাজ পাথর চেনার উপায় 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা মুনস্টোন পাথরের দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!