হুইল চেয়ারের দাম কত টাকা | Wheelchair Cost? 2023

Rate this post

আপনারা অনেকেই হুইল চেয়ারের দাম কত টাকা তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই হুইল চেয়ারের দাম কত টাকা এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

হুইল চেয়ারের দাম কত টাকা

হুইল চেয়ার হল চলাফেরার যন্ত্র যা চলাফেরার প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাধীনভাবে চলাফেরা করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। স্বাভাবিক চলাচলে অক্ষম, এবং কোন মতে হাঁটাচলা করতে পারেন না তাদের মূলত জন্য এই হুইল চেয়ার মূলত তৈরি করা হয়। হুইল চেয়ারের দাম কত টাকা? যারা পঙ্গুত্ববরণকারী ব্যক্তি এবং একখান থেকে অন্য স্থানে চলাচল করতে চান তাদের জন্য এই হুইল চেয়ার অনেক গুরুত্বপূর্ণ। প্রয়োজন অনুসারে বিভিন্ন ধরণের হুইলচেয়ার পাওয়া যায়। তা হলো ম্যানুয়াল হুইলচেয়ার, পাওয়ার হুইলচেয়ার এবং স্ট্যান্ডিং হুইলচেয়ার। নিচে এই চেয়ারগুলোর ধরন ব্যাখ্যা করা হলো-

  • ম্যানুয়াল হুইলচেয়ার: ম্যানুয়াল হুইলচেয়ারগুলি ব্যবহারকারী দ্বারা চালিত হয়, সাধারণত তাদের হাত দিয়ে চাকা ঘুরিয়ে। এগুলি সাধারণত পাওয়ার হুইলচেয়ারের তুলনায় কম ব্যয়বহুল এবং পরিবহন এবং সংরক্ষণ করা সহজ হতে পারে।
  • পাওয়ার হুইলচেয়ার: পাওয়ার হুইলচেয়ারগুলি চেয়ারকে চালিত করার জন্য একটি বৈদ্যুতিক মোটর ব্যবহার করে এবং যাদের শরীরের উপরের শক্তি বা সহনশীলতা সীমিত তাদের জন্য উপযুক্ত। তারা ম্যানুয়াল হুইলচেয়ারের চেয়ে বেশি স্বাধীনতা এবং গতিশীলতা অফার করে কিন্তু বেশি ব্যয়বহুল হতে থাকে।
  • স্ট্যান্ডিং হুইলচেয়ার: স্ট্যান্ডিং হুইলচেয়ার ব্যবহারকারীকে চেয়ারে থাকা অবস্থায় দাঁড়াতে দেয়, যা বিভিন্ন শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এই হুইলচেয়ারগুলি সাধারণত চালিত হয় এবং ব্যয়বহুল হতে পারে।

নিচে হুইল চেয়ারের দাম কত টাকা তা দেওয়া হলো-

হুইলচেয়ার মডেল বিডিতে দাম
বিচ্ছিন্নযোগ্য আর্মরেস্ট সহ কমোড হুইলচেয়ার ৳ 11,500
Kaiyang KY696 Chromed স্টিল কমোড হুইলচেয়ার 6,500 টাকা
কাইয়াং KY608-46 কমোড হুইলচেয়ার ৳ 11,500
Dayang DY01114LA ভাঁজ বৈদ্যুতিক হুইল চেয়ার 85,000 টাকা
কাইয়াং KY9001L ফোল্ডেবল ট্রাভেল হুইলচেয়ার ৳ 17,000
Kaiyang KY809B অর্থনৈতিক ইস্পাত ভাঁজ হুইলচেয়ার 10,500 টাকা
কাইয়াং KY607GCJ-46 কমোড হুইলচেয়ার ৳ 16,000
কাইয়াং 608GC হুইলচেয়ার ৳ 15,000
Kaiyang KY119Z-46 স্মার্ট ইলেকট্রিক হুইল চেয়ার 85,000 টাকা
Kaiyang KY809-46 উচ্চ শক্তি বার্ধক্য প্রতিরোধী হুইল চেয়ার ৳ 7,000

তবে আপনাদের জানিয়ে রাখি আপনি সর্বনিম্ন ৭ হাজার টাকা দিয়ে একটি হুইল চেয়ার ক্রয় করতে পারবেন। এবং সর্বোচ্চ প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকার মধ্যেও বা এর উপর কিনতে পারবেন।

বাংলাদেশে কিভাবে হুইল চেয়ারের জন্য আবেদন

নিচে বাংলাদেশে কিভাবে হুইল চেয়ারের জন্য আবেদন তা দেওয়া হলো-

  • হুইলচেয়ারের জন্য যোগ্য হওয়ার জন্য, ব্যক্তির অবশ্যই একটি শারীরিক অক্ষমতা থাকতে হবে যা তাদের গতিশীলতা সীমিত করে এবং একটি হুইলচেয়ার ব্যবহারের প্রয়োজন।
  • একজন যোগ্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা একটি চিকিৎসা মূল্যায়ন সাধারণত প্রয়োজনীয় হুইলচেয়ারের উপযুক্ত ধরন এবং আকার নির্ধারণ করতে হয় ।
  • ব্যক্তি বা তাদের তত্ত্বাবধায়ককে হুইলচেয়ার প্রদানকারী সংস্থা বা সংস্থা দ্বারা প্রদত্ত একটি আবেদনপত্র পূরণ করতে হতে পারে।
  • আবেদন প্রক্রিয়া করার জন্য মেডিকেল রেকর্ড, আয়ের প্রমাণ এবং শনাক্তকরণের মতো সহায়ক নথির প্রয়োজন হতে পারে।
  • একবার অনুমোদিত হলে, হুইলচেয়ারটি ব্যক্তির বাড়িতে বা স্বাস্থ্যসেবা সুবিধায় বিতরণ করা যেতে পারে এবং হুইলচেয়ারটি কীভাবে সঠিকভাবে ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ করা যায় সে সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।

কাস্টমাইজড হুইল চেয়ারের দাম কত

হুইল চেয়ারের দাম কত টাকা
হুইল চেয়ারের দাম কত টাকা

বাংলাদেশে একটি কাস্টমাইজড হুইল চেয়ারের দাম ৩০০০০ টাকা হয়ে থাকে। আর সর্বোচ্চ প্রায় ৫ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। আর এটির দাম সম্পূর্ণ নির্ভর করে এর কাস্টমাইজেশন এর উপর ভিত্তি করে। এটি আপনার ইচ্ছামত ডিজাইন এবং প্রয়োজনমতো তৈরি করতে পারবেন। নিচে কাস্টমাইজড হুইল চেয়ারের দাম কত তা দেওয়া হলো-

  • হুইলচেয়ারের ধরন: ম্যানুয়াল, চালিত, এবং কাস্টমাইজড হুইলচেয়ারের ব্যবহৃত উপকরণ এবং প্রযুক্তির কারণে বিভিন্ন খরচ রয়েছে।
  • গুণমান: হুইলচেয়ারের গুণমান মূল্যকে প্রভাবিত করে, উচ্চ মানের চেয়ারের দাম বেশি।
  • উপাদান: হুইলচেয়ার নির্মাণে ব্যবহৃত উপাদান ব্যয়কে প্রভাবিত করে, আরও ব্যয়বহুল উপকরণ যেমন অ্যালুমিনিয়াম এবং টাইটানিয়ামের দাম বেশি।
  • বৈশিষ্ট্য: অতিরিক্ত বৈশিষ্ট্য যেমন সামঞ্জস্যযোগ্য আর্মরেস্ট, ফুটরেস্ট এবং ব্যাকরেস্টগুলি হুইলচেয়ারের খরচ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে।
  • ব্র্যান্ড: বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন দাম থাকে, সুপরিচিত ব্র্যান্ডের দাম সাধারণত বেশি হয়।

আরও জানুনঃ ওয়াইফাই তারের দাম কত 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা হুইল চেয়ারের দাম কত টাকা জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!